TT Ads

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বা প্রধান নির্বাহী হতে হলে এবার নতুন শর্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে বলা হয় এনবিএফআইতে কমপক্ষে ২০ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে প্রধানদের।


বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো বাণিজ্যিক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বা এর আগের পদে কমপক্ষে ২ বছরের অভিজ্ঞতা কিংবা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সক্রিয় কর্মকর্তা হিসেবে ন্যূনতম ২০ বছরের অভিজ্ঞতা থাকলে আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা বা এমডি হওয়া যাবে।

এছাড়া, স্থিতিপত্রের আকার ১ হাজার কোটি টাকার বেশি নয় এমন আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে রাষ্ট্রয়াত্ব ব্যাংকের মহাব্যবস্থাপক এবং  বেসরকারি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্টরা এমডি হতে পারবেন। তবে তাদের ব্যাংকের কোনো শাখার ব্যবস্থাপক হিসেবে ৫ বছরসহ মোট ২০ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা হিসেবে এতে আরও বলা হয়, প্রধান নির্বাহী বা এমডিকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতকোত্তর ডিগ্রীধারী হতে হবে। অর্থনীতি, ব্যাংকিং ও ফিন্যান্স কিংবা ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর ডিগ্রী থাকলে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

কোনো কোম্পানির চেয়ারম্যান বা পরিচালক বা কর্মকর্তা থাকাকালে বরখাস্তকৃত কেউ আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে যোগ্য বিবেচিত হবেন না।

এছাড়া, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কোনো পরিচালক বা ওই আর্থিক প্রতিষ্ঠানে ব্যবসায়িক স্বার্থ আছে, এমন কেউ প্রধান নির্বাহী বা এমডি পদের জন্য যোগ্য বিবেচিত হবেন না।

নিয়োগের ক্ষেত্রে এনবিএফআইগুলোকে দুটি ইংরেজি এবং দুটি বাংলা জাতীয় দৈনিকে বিজ্ঞাপন প্রকাশ করতে হবে।

এছাড়াও, তাদের নিজ নিজ ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি দিতে হবে যেন যোগ্য ও স্বচ্ছ ব্যক্তিদের নিয়োগ দেওয়া যায়।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, প্রধান নির্বাহী পদের জন্য আবেদনগুলো থেকে যোগ্যতম প্রার্থীকে নিয়োগ দিতে স্বচ্ছতার সঙ্গে আবেদনপত্র মূল্যায়নের জন্য প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমোদিত একটি মূল্যায়ন প্রক্রিয়া থাকতে হবে।

আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সুশাসন নিশ্চিত করা, আমানতকারীদের স্বার্থ সুরক্ষার নিশ্চিত করে কেন্দ্রীয় ব্যাংক এসব সিদ্ধান্ত নিয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। সোমবার (২০ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *