TT Ads

প্রতিরক্ষা ব্যবস্থায় এবার নতুন করে জোর দিয়েছে সৗদি সরকার। চীনের সহায়তায় নিজস্ব ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র বানাচ্ছে সৌদি আরব। মার্কিন গোয়েন্দা সংস্থার হাতে এ সংক্রান্ত তথ্য এসেছে বলে ২৪ ডিসেম্বর শুক্রবার সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে।

সৌদির এই পদক্ষেপ ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরার ক্ষেত্রে বাইডেন প্রশাসনের প্রচেষ্টাকে আরও জটিল করে তুলবে বলে মনে করা হচ্ছে।

চীনের কাছ থেকে এর আগে সৌদি আরবের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কেনার খবর সামনে আসলেও রিয়াদ নিজস্ব ক্ষেপণাস্ত্র তৈরি করতে সক্ষম হয়নি। তবে স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে দেখা গেছে, সৌদি ভূখণ্ডের অন্তত একটি জায়গায় এই অস্ত্র বানানো হচ্ছে।

সৌদির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরির এই অগ্রগতি আঞ্চলিক শক্তির গতিশীলতাকে নাটকীয়ভাবে পরিবর্তন এবং ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তির শর্তাবলী জোরদারের প্রচেষ্টাকে জটিল করে তুলতে পারে কী না- বাইডেন প্রশাসন এখন সেই গুরুত্বপূর্ণ প্রশ্নের মুখোমুখি হচ্ছে।

ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্কের তিক্ততা রয়েছে। তাই সৌদি আরব যদি নিজস্ব ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করে তাহলে তেহরান যে ব্যালাস্টিক মিসাইল বানানো বন্ধের ব্যাপারে সম্মত হবে না তা বলার অপেক্ষা রাখে না বলে সিএনএন জানিয়েছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদসহ একাধিক মার্কিন সংস্থার কর্মকর্তারা সাম্প্রতিক মাসগুলোতে সৌদি ও চীনের মধ্যে ব্যাপক আকারের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির বিনিয়ম নিয়ে বৈঠকে বসেছেন বলে এর সঙ্গে সংশ্লিষ্ট অন্তত দুইটি সূত্র সিএনএনকে জানিয়েছেন।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *