TT Ads

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)-তে ডিমিউচুয়ালাইজেশন বাস্তবায়নে সেলফ লিস্টিং কিংবা ক্রস লিস্টিং প্রক্রিয়ার বিষয়ে এ বছরের ১০ জানুয়ারির মধ্যে একটি খসড়া প্রবিধান প্রণয়ন করে সেটি জমা দিতে না পারায় সময় চেয়েছে দুই স্টক এক্সচেঞ্জ।

ডিমিউচুয়ালাইজেশন (ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথক্করণ) স্কিম অনুসারে দুই স্টক এক্সচেঞ্জের পুঁজিবাজারে শেয়ার ছাড়ার কথা ছিল। যদিও এখনো পর্যন্ত এক্সচেঞ্জ দুটি তা করতে পারেনি।

১০ জানুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পক্ষ থেকে কমিশনের কাছে সেলফ লিস্টিং ও ক্রস লিস্টিংয়ের বিষয়ে একটি প্রতিবেদন জমা দেয়া হয়েছে। এ প্রতিবেদনে স্টক এক্সচেঞ্জটির তালিকাভুক্তির বিষয়ে আনুষঙ্গিক বিভিন্ন বিষয় তুলে ধরা হয়েছে। পাশাপাশি এ-সংক্রান্ত খসড়া প্রবিধান জমা দেয়ার জন্য এ বছরের জানুয়ারি মাস পর্যন্ত সময় চেয়েছে এক্সচেঞ্জটি।

ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা এম সাইফুর রহমান বলেন, খসড়া প্রবিধান প্রস্তুত করা হলেও এটি পর্ষদ অনুমোদন করাসহ আরো বেশকিছু প্রক্রিয়া সম্পন্ন করা বাকি রয়েছে। এজন্য এ মাস পর্যন্ত সময় দেয়ার জন্য কমিশনের কাছে আবেদন করা হয়েছে।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) নির্ধারিত সময় গতকালের মধ্যে খসড়া প্রবিধান জমা দিতে পারেনি, আরো ৬০ কার্যদিবস সময় চেয়েছে।

সিএসই এক কর্মকর্তা জানান, বেশকিছু নতুন বিষয় এক্ষেত্রে অন্তর্ভুক্ত হওয়ার কারণে এক্সচেঞ্জটিকে এটি প্রণয়নে আরো প্রস্তুতির প্রয়োজন।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *