TT Ads

বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় চিত্ত বিনোদনের একমাত্র দৃষ্টিনন্দন অঞ্চল পাহাড়ী অঞ্চল। মূলত রাঙ্গামাটি, বান্দরবান আর খাগড়াছড়ি, এই তিন পাহাড়ী এলকার সমন্বয়ে বৃহত্তর চট্টগ্রাম। পাহাড়ী এই তিন এলকার মাঝে সবচেয়ে সাজানো গোছানো পাহাড় বেশি বান্দরবান।


ঢেউ খেলানো উঁচু নিচু আর আঁকাবাকা রাস্তায় দিকবিদিক। এ যেন এক অ্যাডভেঞ্চার প্রকৃতির মাঝে। সবুজে মোড়ানো একেকটি পাহাড় একেকটির সাথে সংযোগ সৃষ্টি করেছে সরু ব্রিজ। এসব রাস্তা দিয়ে এলাকায় বসবাসকারীদের পাশাপাশি যাতায়াত করতে হয় পর্যটকদের।


সরু রাস্তার দুপাশে কখনো পাহাড়ে ঘেরা। আবার একপাশ পাহাড় তো অন্যপাশ দিগন্ত জুড়ে পাহাড়ের বুকে অরণ্যে ঠাসা। প্রকৃতির এ রুপ যে কোন শিল্পীর দৃষ্টিকে স্তব্ধ করে দেয় তার রুপের মোহে।


বান্দরবান থেকে রুমার বগা লেক যেতে সময় লাগে প্রায় সাড়ে তিন থেকে চার ঘন্টা। যেতে হবে তিনটিভাবে। নিজস্বভাবে চাঁদের গাড়ি ভাড়া করে, মোটরসাইকেল বা গণপরিবহন। সবেচেয়ে ভাল চাঁদের গাড়ি।


বগা লেক পৌছানোর ঠিক ৩০ মিনিট আগে দেখা মিলবে বাংলাদেশের একমাত্র পরিচ্ছন্ন পাড়া মুনলাই। এ পাড়ার পরিচ্ছন্নতা বিশ্বয়কর প্রতিটি মানুষের কাছে।


এ গ্রামে বসতি বেশি নয় । তবুও পরিস্কার পরিচ্ছন্নতায় এক নজর কারা। কোথাও কোন উচ্ছৃষ্ট বা কাগজের টুকরা কিংবা কোন ব্যবহার্য্য জিনিস নেই রাস্তায় বা বাড়ির সামনে।


জীবিকা নির্বাহে বলা যায়, কৃষি কাজ, পর্যটকদের আতিথিয়তার মাধ্যমে যা আয় হয়, তা দিয়ে চলে এখানকার বাসিন্দাদের সংসার। এছাড়া কিছু নাগরিক সরকারি-বেসরকারি চাকরীও করেন।


পাহাড়ী হলেও মুনলাই গ্রামের যে পরিবেশ তা অনেক সভ্য সমাজকে পেছনে ফেলে সামনে এগিয়ে যাওয়া ও শেখার মানসিকতার দুয়ার খুলে দিতে এক অন্যতম শিক্ষার নজির।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *