TT Ads

শিল্পাঞ্চল হিসেবে খ্যাত খুলনাকে প্রযুক্তিনির্ভর শিল্পাঞ্চলে পরিণত করতে খুলনায় হাইটেক পার্ক প্রতিষ্ঠা করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ পার্কটি প্রতিষ্ঠিত হলে প্রযুক্তিভিত্তিক স্মার্ট নগরী হিসেবে গড়ে উঠবে খুলনা উল্লেখ করে তিনি বলেন, তরুন প্রজন্মের কর্মসংস্থান ও বাংলাদেশকে শ্রমনির্ভর অর্থনীতি থেকে জ্ঞান- নির্ভর, উন্নত অর্থনীতির স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

মঙ্গলবার (১৪ জুন) খুলনা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আইসিটি বিভাগের হাইটেক পার্ক কর্তৃপক্ষের উদ্যোগে খুলনা আইটি পার্ক” এর ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন তরুণদের কর্মসংস্থানের ঠিকানা এবং ৪১ সালের স্মার্ট বাংলাদেশের চালিকা শক্তি হবে খুলনা হাইটেক পার্ক।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা সিটি কর্পোরেশন মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ হাইটেক পার্ক এর ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, খুলনায় নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত সহকারী হাইকমিশনার অসীম কুমার সানতা ও জেলা প্রশাসক মো মনিরুজ্জামান তালুকদার।

ফাইল ছবি

প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি কর্পোরেশন এর মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনায় হাই-টেক পার্ক স্থাপনের উদ্যোগ গ্রহণ করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এই হাই-টেক পার্ক খুলনার তরুণ প্রজন্ম প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ হয়ে নিজেদের আত্মকর্মসংস্থান এবং পাশাপাশি উদ্ভাবনী কাজে আত্মনিয়োগ করার সুযোগ সৃষ্টি হল। খুলনার আর্থ-সামাজিক অবস্থায় ব্যাপক পরিবর্তন আসবে বলেও তিনি উল্লেখ করেন।

বর্তমানে দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার আর্থিক সহায়তা প্রদান করছে। এরই অংশ হিসেবে আজ খুলনায় হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হলো।

অনুষ্ঠানে জানানো হয়, প্রায় ১৭০ কোটি টাকা ব্যয়ে খুলনা সদরের তুতপাড়ায় প্রায় ৪ একর জমিতে এই হাই-টেক পার্ক স্থাপনের কাজ শেষ হলে এখানে প্রায় তিন হাজার জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *