TT Ads

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ মেধানির্ভর অর্থনীতির দেশ হবে। তিনি বলেছেন, ‘‌স্মার্ট বাংলাদেশের’ ডিজিটাল অর্থনৈতিক সম্ভাবনার দুয়ার খুলতে শিক্ষাবিদদের অন্তর্ভুক্ত করতে হবে। এক্ষেত্রে সরকার, ব্যবসায়ী ও অ্যাকাডেমিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন তিনি।

রোববার (১২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সামিটে এক আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসায়িক পরিবেশ তৈরির সুফল বিষয়ে তুলে ধরে পলক বলেন, বাংলাদেশে এখন সরাসরি বিদেশী বিনিয়োগ আসছে। আমাদের লক্ষ্য ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তোলা। কৃষি, পোশাক ও প্রবাসী আয়ই ছিল এতদিন আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু  শ্রমনির্ভর থেকে এখন আমরা প্রযুক্তিনির্ভর হয়েছি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা মনে করি, ওই সময়ের মধ্যে আমাদের উদ্ভাবক ও তরুণ উদ্যোক্তারা চাকরি না খুঁজে চাকরিদাতা হবে। এভাবেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ  হবে মেধানির্ভর এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ।

মাস্টার কার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায় প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. শামসুল আরেফিন, বিকাশের ফাউন্ডার অ্যান্ড সিইও কামাল কাদির, দারাজের সিইও বি. মিকালসেন, আজিয়াটা বারহাদের ডিরেক্টর বিবেক সৌধ, বেসিসের সভাপতি রাসেলটি আহমেদ এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব টেলিনর (এশিয়া) জে. এ রোস্টরাপ।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *