TT Ads

সংবাদ সম্মেলন করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে নৌকার পক্ষে নামার ঘোষণা দিয়েছেন সাংসদ শামীম ওসমান।

সিটি নির্বাচনে প্রধান প্রতিপক্ষ স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা তৈমুর আলমকে শামীম ওসমান সমর্থন দিচ্ছেন বলে গত শনিবার আওয়ামী লীগের প্রার্থী আইভী অভিযোগের প্রেক্ষিতে সোমবার ১০ জানুয়ারে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন শামীম ওসমান।

স্থানীয় সরকার নির্বাচনে সাংসদদের নির্বাচনী প্রচার বা নির্বাচনী কাজে অংশ নেওয়ার সুযোগ নেই। বিধি অনুযায়ী, এটি শাস্তিযোগ্য অপরাধ।

শামীম ওসমান যে শুধু নৌকার পক্ষে নামার ঘোষণা দিয়েছেন, তা নয়, প্রকারান্তরে সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি নির্বাচনী প্রচারও চালিয়েছেন। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, শামীম ওসমান স্পষ্টতই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণ করেছেন। শামীম ওসমান নিজেও নির্বাচনের প্রচার চলাকালে এভাবে সংবাদ সম্মেলনে আসার জন্য নির্বাচন কমিশনের কাছে ক্ষমা চেয়েছেন।

সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা অনুযায়ী, সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সরকারি কর্মকর্তা–কর্মচারীরা নির্বাচন–পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশ নিতে পারেন না।

বিধিমালায় সাংসদদের সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে উল্লেখ করা আছে, যে কারণে তাঁরা স্থানীয় সরকারের এই নির্বাচনের প্রচার বা নির্বাচনী কাজে অংশ নিতে পারেন না। নির্বাচনী আচরণবিধি ভঙ্গের শাস্তি ৬ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *