TT Ads

ইউক্রেন যুদ্ধে কোনো পক্ষই জিতবে না বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি। যুদ্ধ বন্ধের একমাত্র উপায় কূটনৈতিক উপায়ে শান্তি চুক্তি করা। যুদ্ধক্ষেত্রে সম্মুখ লড়াইয়ের মাধ্যমে চূড়ান্ত জয় অর্জন সম্ভব নয়। কেননা ইউক্রেন যুদ্ধে সামরিক লড়াইয়ে কেউই জিতবে না।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ফাইনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন মার্ক মিলি।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সাক্ষাৎকারটি প্রকাশিত হয়। রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন মতে, সাক্ষাৎকারে মার্কিন জেনারেল বলেছেন, ‘ইউক্রেনে সামরিক উপায়ে রাজনৈতিক স্বার্থ অর্জন রাশিয়ার পক্ষে অসম্ভব হয়ে যাবে। রাশিয়া ইউক্রেন দখল করে ফেলবে-এমনটাও সম্ভব নয়।’

জেনারেল মিলি আরও বলেন, ইউক্রেনের পক্ষেও রুশ সেনাদের বিতাড়িত করা খুব খুব কঠিন হবে। কঠিন হবে রাশিয়ার দখল করা ইউক্রেনীয় ভূখণ্ডগুলো পুনরুদ্ধার করাও। চলতি সপ্তাহের শুরুতে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস সফর শেষে এই সাক্ষাৎকার দেন যুক্তরাষ্ট্রের শীর্ষ এ সেনা কর্মকর্তা।

গত সোমবার (১৩ ফেব্রুয়ারি) ব্রাসেলসে ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতিরক্ষামন্ত্রীদের দুদিনব্যাপী নিরাপত্তাবিষয়ক বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকেও বক্তব্য দেন জেনারেল মার্ক মিলি।

তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে ইতোমধ্যে `হেরে’ গেছে রাশিয়া। তারা কৌশলগতভাবে, যুদ্ধ পরিচালনা ও কৌশলগতভাবে হেরেছে। এছাড়া ইউক্রেনে রাশিয়া ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার ও যুদ্ধের প্রাথমিক লক্ষ্যে ব্যর্থ হয়েছে বলেও দাবি করেন তিনি।

ওই বৈঠকে তিনি এবারের বসন্তে রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণ জোরদার করার লক্ষ্যে ইউক্রেনের শক্তি বাড়াতে ন্যাটো সদস্যদের সামগ্রিক কর্মকাণ্ডে আরও বেশি সমন্বয় করার ওপর জোর দেন জেনারেল মিলি। 

এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশের হারানো ভূখণ্ড ছেড়ে দিয়ে রাশিয়ার সঙ্গে কোনো শান্তি চুক্তি তিনি করেবেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘কোনো আপস নয়’ বলেও প্রত্যয় ব্যক্ত করেন তিনি। 

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *