TT Ads

আফগানিস্তানে সরকার গঠন করার পর থেকেই একের পর এক ফতোয়া জারি করেছে তালেবান। খবর দ্য ওয়ালের বরাত দিয়ে প্রকাশ করেছে সময় সংবাদ।

এবার আফগানিস্তানের তালেবান প্রশাসন সেদেশের সরকারি কর্মচারীদের নতুন আদেশ দিয়েছে। বলা হয়েছে, সরকারি কর্মীদের সকলকেই দাড়ি রাখতে হবে। তাদের জন্য বেঁধে দেওয়া হয়েছে ড্রেস কোডও। 

রয়টার্স সূত্রে জানা গেছে, তালেবান সরকার দেশের সমস্ত সরকারি কর্মীদের দাড়ি রাখা বাধ্যতামূলক করে দিয়েছে। তা না করলে চাকরি যেতে পারে যে কোনো মুহূর্তে। আরও একগুচ্ছ নতুন বিধিনিষেধও জারি হয়েছে সরকারি কর্মীদের জন্য।


শুধু তাই নয়, সোমবার (২৮ মার্চ) থেকেই তালেবানি এই ফতোয়া প্রযোজ্য হয়েছে। প্রশাসনের পক্ষে সমস্ত সরকারি অফিসগুলোর বাইরে লোক রাখা হয়েছে, যারা পায়চারি করবে আর কর্মীদের উপর কড়া নজর রাখবে। তালেবানের আদেশ তারা মেনে চলছেন কিনা সেদিকে নজর রাখা হচ্ছে এভাবেই।

কর্মীদের বলা হয়েছে তারা দাড়ি কাটতে পারবেন না, লম্বা দাড়ি রাখতে হবে। পরতে হবে স্থানীয় লম্বা ঢিলেঢালা পোশাক। সঙ্গে রাখতে হবে পাগড়ি বা টুপি। দিনের নির্দিষ্ট সময়ে নামাজ পরাও বাধ্যতামূলক করা হয়েছে। এই নতুন ফতোয়া নিয়ে এখনও সংবাদমাধ্যমে মুখ খোলেনি তালেবান।

TT Ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *